মেনু নির্বাচন করুন

বাজেট

 

অদ্য ২২/০৬/২০১৪ইং রোজ: রবিবার বেলা ১১.০০ ঘটিকার সময় ৫নং জকিগঞ্জ ইউনিয়ন পরিষদ কার্যালয়ে ২০১৪-১৫ অর্থ বৎসরের উনুমক্ত বাজেট সভার আয়োজন করা হয়। উক্ত সভায় সভাপতিত্ব করেন অত্র ইউপির সম্মানিত চেয়ারম্যান জনাব ফয়েজ আহমদ। সভায় প্রধান অতিথি হিসাবে উপস্থিত আছেন উপজেলা চেয়ারম্যান জনাব, ইকবাল আহমদ তাপাদার। সভায় অত্র ইউপির সকল সদস্য/সদস্যা ও এলাকার গণ্যমান্য ব্যক্তিবর্গসহ সর্বস্থরের জনসাধারণ উপস্থিত ছিলেন।

পরিশিষ্ট ‘‘ক’’-তে উপস্থিতির স্বাÿর দেওয়া হলো।

 

আলোচ্য সূচী:-

১। ২০১৪-১৫ অর্থ বৎসরের সম্ভাব্য বাজেট উপস্থাপন।

২। ২০১৩-১৪অর্থ বৎসরের বাজেট/সংশোধীত বাজেট পেশ। 

৩। বিবিধ।

 

সভার কার্য্য বিবরণী

 

সভাপতি সাহেব উপস্থিত সকলকে স্বাগত জানিয়ে ৫নং জকিগঞ্জ ইউনিয়ন পরিষদের ২০১৪-১৫ইং অর্থ বছরের উনুমক্ত বাজেট সভার কাজ শুরম্ন করেন। বিধি ও ঐতিহ্য অনুযায়ী  পূর্ববর্তী বছরের ন্যায় চলতি অর্থ বছরের বাজেট সভার আয়োজন করা হয়েছে। সভাপতির বক্তব্যে প্রসত্মাবিত বাজেট আগামী অর্থ বছরের ইউ/পি কার্যক্রম সুচারম্ন ও সুন্দর ভাবে পথ চলতে সহায়ক ভূমিকা পালনের পাশাপাশি দুঃখ দারিদ্র পীড়িত জনগণের যাহাতে সহায়ক শক্তি হয় সে ব্যাপারে সকলের সহযোগিতা কামনা করেন। অতঃপর পরিষদের সচিব সভাপতির অনুমতিক্রমে ২০১৪-১৫ইং অর্থ বছরের খসড়া বাজেট উপস্থাপন করেন।

 

২০১৪-১৫ইং অর্থ বছরের বাজেটের জন্য কয়েকটি খাত/বিষয় সম্পর্কে সংÿÿপে আলোকপাত করা হলো।

          ১। ইউনিয়ন কর (হোল্ডিং কর)ঃ- স্থানীয় সরকার বিভাগের আদর্শ কর তফশীল, ২০০৩ অনুযায়ী ইউনিয়ন পরিষদ কর নিরম্নপন ও আদায়ের কৌশল সংক্রামত্ম নির্দেশনা অনুস্মরণ পূর্বক সম্পূর্ণ নতুন আঙ্গীকে ২০১৩ইং সনে হোল্ডিং ট্যাক্স ধার্য করা হয়েছিল। যার পরিমান বার্ষিক প্রায় ২,০০,০০০/- (দুই লÿ) টাকা হবে। চলতি অর্থ বছরে হোল্ডিং কর এর পরিমান পূর্ববর্তী বছরের ন্যায় ১,২০,০০০/- (এক লÿ বিশ হাজার) টাকা নির্ধারন করা হয়েছিল। ২০১৪-১৫ অর্থ বৎসরে বকেয়াসহ হোল্ডিং করের পরিমাণ প্রায় ২,৭২,৭২৮/-(দুই লÿ বাহাত্তর হাজার সাত শত আটাশ টাকা)নির্ধারণ করা হয়েছে।  ট্র্যাক্র্ আদায়ের ব্যাপারে সকলের সহযোগীতা একামত্ম প্রয়োজন। আপনাদের নিকট আমার বিনীত অনুরোধ ইউনিয়নের উন্নয়নের স্বার্থে সঠিক সময়ে হোল্ডিং কর পরিশোধ করবেন। ইউনিয়ন পরিষদের ট্র্যাক্র্ আদায়ের কিছু বাধ্যবাধকতা রয়েছে। ২০০৩ এরসেকশন ৫৫ অনুযায়ী বিভিন্ন সনদপত্র প্রদানের ÿÿত্রে যেমন : নাগরিক, চারিত্রিক, ঋন গ্রহন , কোন অস্থাবর সম্পত্তি বিক্রয়ের ÿÿত্রে ছাড়পত্র এবং ইউপি কর্তৃক প্রদান কৃত লাইসেন্স নবায়নের ÿÿত্রে  ট্যাক্র্ প্রদানের রশিদ/পাসবই প্রদর্শন বাধ্যতামূলক করা হয়েছে।  এ আইন অনুযায়ী ট্যাক্র্ পরিশোধ করা না হলে সকল প্রকার সনদপত্র দেওয়া যাবে না। স্থানীয় সরকার (ইউনিয়ন পরিষদ) আইন ২০০৯ দ্বাদশ অধ্যায় বিধি ৬৮ এর ধারা ২ অনুযায়ী পরিষদ কর্তৃক দাবি যোগ্য সকল কর, রেইট, টোল, ফিস এবং অন্যান্য অর্থ সরকারী দাবী হিসাবে আদায়যোগ্য হইবে এবং ধারা-৩ অনুযায়ী এতদুদ্দেশ্যে ÿমতাপ্রাপ্ত যে কোন সদস্য বা কর্মকর্তা নির্ধারিত পদ্ধতিতে বকেয়া কর, রেইট, টোল, ফিস আদায়ের জন্য জিনিস পত্র বাজেয়াপ্ত ও নিষ্পত্তি করিতে পারিবেন।

          ২। ফিসের হার নির্ধারণঃ- ইউনিয়ন পরিষদ কর্তৃক ইস্যুকৃত সকল প্রকার সনদপত্র, ট্রেড লাইন্সেস ও অন্যান্য ফিসের হার ২০১৩-১৪ ইং অর্থ বছরের ন্যায় চলতি অর্থ বছরে কিছু কিছু খাতে ফিসের হার বৃদ্ধি করা হইয়াছে। বিসত্মারিত ফিসের হার সংযোজনী পাতা ........তে আছে।

          ৩। এলজিএসপি-২ঃ তৃনমূল পর্যায়ে স্থানীয় সরকার প্রতিষ্ঠান হিসাবে ইউনিয়ন পরিষদকে অধিকতর আর্থিক ÿমতা, পরিকল্পনা প্রনয়ন ও বাসত্মবায়ন এবং অর্থ ব্যয়নে দÿতা অর্জন, সাময়িক কর্মকান্ডে সচ্ছতা ও জবাবদিহিতা নিশ্চিতকরণ, জন অংশগ্রহণের মাধ্যমে বাজেট প্রনয়ন ও ইউনিয়ন পরিষদ বিগত কয়েক বছর হতে স্থানীয় সরকার সহায়তা প্রকল্প (এলজিএসপি) বাসত্মবায়ন করছে। এলজিএসপি মূল লÿ্য হচ্ছে সচ্ছতা ও জবাবদিহিতা প্রতিষ্ঠার মাধ্যমে ইউনিয়ন পর্যায়ে সু-শাসন ত্বরান্নিত করা। এর গুরম্নত্বপূর্ণ দুইটি দিক হচ্ছে ইউনিয়ন পরিষদের ব্যাংক হিসাবে সরাসরি বরাদ্দ প্রদান করা এবং ওয়ার্ড পর্যায়ে উন্মুক্ত সভার মাধ্যমে জনগন কর্তৃক প্রকল্প বাছাই এবং তাদের সহযোগিতা ও তত্বাবধানে বাসত্মবায়ন করা। ২০১১-১২ইং অর্থ বছর হইতে এলজিএসপি-২ নামে দ্বিতীয় বার প্রকল্পটি চালু করা হয়েছে। এই প্রকল্পে অমর্ত্মভূক্তির মাধ্যমে ২০১৪-১৫ইং অর্থ বছরে সম্ভাব্য ১০,৩১,৮৪৫/- (দশ লÿ একত্রিশ হাজার আটশত পয়তালিস্নশ) টাকা পাওয়া সম্ভাবনা রহিয়াছে। আশা করা যায় তৃনমূল পর্যায়ে জনঅংশগ্রহণের মাধ্যমে প্রকল্প গ্রহণ ও বাসত্মবভিত্তিক প্রকল্প বাছাই এবং কোটেশনের মাধ্যমে প্রকল্প বাসত্মবায়ন করা সম্ভব হবে। এজন্য এলজিএসপি-২ প্রকল্পে আপনাদের সক্রিয় অংশগ্রহণ ও সহযোগিতা একামত্ম প্রয়োজন।

          ৪। অনলাইনে জন্ম ও মৃত্যু নিবন্ধনঃ- সার্বজনীন জন্ম নিবন্ধন কর্মসূচীর আওতায় ২০১০ সনে অত্র ইউনিয়নে ১০০% জন্ম নিবন্ধন করা হইয়াছে। বর্তমানে সমসত্ম জন্ম নিবন্ধন অন লাইনে এন্ট্রি করা হয়েছে। জন্ম নিবন্ধনের ন্যায় মৃত্যু নিবন্ধনও অত্যমত্ম জরম্নরী। জন্মের ৩০দিন এবং মৃত্যুর ৪৫ দিনের মধ্যে জন্ম ও মৃত্যু নিবন্ধর করা বিধান রহিয়াছে। আপনাদের কাছে আমার অনুরোধ জন্ম মৃত্যু নিবন্ধন অত্যমত্ম জরম্নরী। তাই উভয় নিবন্ধনের ÿÿত্রে আপনারা সকলেই সহযোগিতা করবেন এবং গ্রাম পুলিশ ও ইউপি সদস্যকে এ বিষয়ে অবগত করাবেন। অদ্য ২২/০৬/২০১৪ ইং তারিখ পর্যমত্ম সর্বমোট জন্ম নিবন্ধন ১৮,৯৩৮টি করা হইয়াছে।

          ৫। ইউনিয়ন ওয়েব পোর্টালঃ ন্যাশনাল পোর্টাল ফ্রেম ওয়ার্ক এর আওতায় ২০১২-১৩ইং অর্থ বছরে ইউনিয়ন ওয়েব পোর্টাল তৈরী করা হয়েছে। আংশিক তথ্য প্রদর্শন করা হইয়াছে। পর্যায়ক্রমে ইউনিয়নের মধ্যে অবস্থিত সকল সরকারি অফিস, সেবা প্রদানকারী সংস্থা, হাসপাতাল, শিÿা প্রতিষ্ঠান, কৃষি, স্বাস্থ্য, যোগাযোগ, ব্যাংক, বীমা, ত্রান সামগ্রী বিতরণ ও সকল ধরনের ভাতাভোগীসহ সেখানে কর্মরত ব্যক্তিদের তালিকা এবং সেবা পাওয়ার পদ্ধতি সম্পর্কে তথ্য পাওয়া যাবে। ইহা ইউনিয়ন পরিষদের নিজস্ব ওয়েব সাইট  যে কেউ এই ওয়েব সাইটে ঢুকে তার প্রয়োজনীয় তথ্য যেনে নিতে পারবে। http:// zakiganjup.sylhet.gov.bd   ইন্টারনেটে এই ঠিকানা সার্চ করে যে কেউ জকিগঞ্জ ইউনিয়ন ওয়েব পোর্টাল দেখতে ও এখান থেকে প্রয়োজনীয় তথ্য সংগ্রহ করতে পারবেন।

          ৬।  ভিশন -২০২১: ইউনিয়ন তথ্য ও সেবা কেন্দ্র: বর্তমান সরকারের অন্যতম লÿ্য হচ্ছে  ডিজিটাল বাংলাদেশ গঠন । ইউনিয়ন পরিষদকে বাদ  দিয়ে ডিজিটাল বাংলাদেশ গঠন সম্ভব নয়।এরই  ধারাবাহিকতায় মাননীয় প্রধানমন্ত্রীর কার্যালয়ের এক্রে্স টু ইনফরমেশন (এটুআই) প্রকল্পের আওতায় স্থানীয় সরকার বিভাগের সহযোগীতায় সারা দেশের ন্যায় অত্র ইউনিয়নেও ইউনিয়ন তথ্য ও সেবা কেন্দ্র স্থাপন করা হয়েছে।  উক্ত কেন্দ্রে ল্যাপটপ,ডেস্কটপ,স্কেনার, প্রিন্টার, ডিজিটাল ক্যামেরা, ইন্টারনেট মডেম প্রভৃতি যন্ত্রপাতি আছে। ইউনিয়নবাসী অতি স্বল্প মূল্যে সেবা কেন্দ্র থেকে যে কোন ধরণের সেবা গ্রহন করতে পারবেন।সেবা কেন্দ্রে  কম্পিউটার প্রশিÿণের ব্যবস্থা আছে।  সেবা প্রদানের  জন্য উদ্যেক্তা  নিয়োজিত আছেন।  

          ৭। উন্নয়ন পরিকল্পনাঃ- ২০১৪-১৫ অর্থ বছরে অত্র ইউনিয়ন পরিষদ কর্তৃক যে সকল স্কীম  বাসত্মবায়ন এর জন্য নির্বাচন করা  হয়েছে  সে গুলো বাসত্মবায়নে  চেয়ারম্যান সাহেব সকলের সহযোগীতা কামনা করেন।  ২০১৪-১৫ অর্থ বছরে খাত ওয়ারী খসড়া  বাজেট সকলের অবগতির জন্য  পেশ করা হলো। 

          পরিশেষে- ইউনিয়নব বাসীর প্রতি আমার বিনীত অনুরোধ  ২০১৪-১৫ অর্থ বছরে বাজেটের রাজস্ব আয়ের লÿ্যমাত্রা অর্জনের নিমিত্তে আপনার নিয়মীত  হোল্ডিং কর পরিশোধ করবেন এবং অন্যদেরকে  হোল্ডিং কর পরিশোধে অনুপ্রানিত করবেন। ইউনিয়নের আইন ও বিধি মেনে অত্র ইউনিয়কে  মডেল ইউনিয়নে রম্নপামত্মরে সা্হায্য করবেন  এবং ইউনিয়ন পরিচালনায়  আপনাদের সুচিমিত্মত মতামত ও পরামর্শ প্রদান করিলে খুশি হব।

          আমি আশা করবো  আপনারা সব সময় অত্র ইউনিয়ন পরিষদকে বিভিন্ন উন্নয়নমূলক কাজে সার্বিক সহযোগীতা করবেন এবং নিজ নিজ ওয়ার্ডে ইউনিয়ন পরিষদ এর কার্যক্রম তুলে ধরবেন। জনসাধারণকে সম্পৃত্ত করে স্বচ্চতা ও জবাবদিহীতার মাধ্যমে উন্নয়ন কাজ অব্যাহত রাখতে স্ব স্ব  ইউপি সদস্যকে সহযোগীতা করবেন। ২০১৪-১৫ অর্থ বছরে একটি তথ্য বহুল ও পূর্ণাঙ্গ বাজেট প্রস্ত্তত করার জন্য পরিষদের সচিব জনাব মোহাম্মদ আব্দুলস্নাহ  কে আমত্মরিক ধন্যবাদ ও কৃতজ্ঞতা জানচ্ছি।  এছাড়া পরিষদের সকল সদস্য/সদস্যা, তথ্য ও  সেবা কেন্দ্রের উদ্যেক্তা, গ্রাম পুলিশ সহ সকলেই সহযোগীতা  প্রদান করায় সকলকে ধন্যবাদ ও সকলের সুস্বাস্থ্য কামনা করে  আমার বক্তব্য এখানেই শেষ করছি।

                                                                                        ধন্যবাদামেত্ম

                                                                            

         (ফয়েজ আহমদ)

                                                                                         চেয়ারম্যান

                                                                               ৫নং জকিগঞ্জ ইউনিয়ন পরিষদ

                                                                                      জকিগঞ্জ, সিলেট।

 

 

 

 

 

 

 

 

 

 

 

 

 

 

 

 

 

 

 

 

 

 

গণপ্রজাতন্ত্রী বাংলাদেশ সরকার

     কার্যালয়

৫নং জকিগঞ্জ ইউনিয়ন পরিষদ

                                                   জকিগঞ্জ, সিলেট।